Thursday, March 23, 2017

American Muslim Scholars !!!

আমেরিকান (মুসলিম!) স্কলার 

Source LINK 
আমেরিকান স্কলার! ইয়াসির কাদি কিছুদিন আগে একটি পোস্ট করেছিলেন আরেকজন আমেরিকান মহিলা স্কলারের প্রতি সাপোর্ট জানিয়ে। ঐ ভদ্রমহিলার নাম “লিন্ডা সারসুর”। লিন্ডা সারসুরকে জানবার জন্য তাঁর টুইটার একাউন্ট ফলো করা শুরু করলাম। দেখলাম ভদ্রমহিলা সমকামীদের অধিকার প্রতিষ্ঠা, সমকামী বিবাহের বৈধতা দেবার পক্ষের মানুষ। এই বিষয়ে লেখালেখি করেন।

.
দুঃখজনক হলেও, বর্তমানে আমেরিকান মুসলিমদের একটি বিশাল অংশই সমকামিতাকে স্বাভাবিক মনে করে থাকে এমনকি অনেক ইমাম! ও তাদের পক্ষে কথা বলেন এবং আমেরিকান মুসলিম সমাজে সমকামিতা মোটামুটি একটি স্বাভাবিক ব্যাপার হয়ে এসেছে। কিন্তু ইয়াসির কাদির মত একজন সুপরিচিত স্কলার যাকে কেবল আমেরিকা না বরং সারা বিশ্বের লক্ষ লক্ষ মুসলিম অনুসরণ করে থাকে, তিনি যখন এই ধরনের গে রাইটাস এক্টিভিস্টদের পক্ষে প্রকাশ্যে বিবৃত দেন এবং তাদের পরিচিত করিয়ে দেন তা একটি বিশাল দুশ্চিন্তার কারণ হয়ে যায়।
ইয়াসির কাদি নিজে সরাসরি সমকামিতার পক্ষে না বললেও এই ধরনের “passive endorsement” মানুষকে বুঝিয়ে দেয় যারা সমকামিতার পক্ষে কাজ করে তাদের সাথে বড় আলেমদের কোন বিরোধ নেই। এটি একটি গ্রহণযোগ্য ব্যাপার। অথচ সমকামিতার ব্যাপারে ইসলামের বিধান অত্যন্ত সুস্পষ্ট।
.
পশ্চিমাদেশগুলোর ইসলামিক স্কলাররা পশ্চিমাদের কাছে একটি গ্রহণযোগ্য ইসলামের ভারসান তৈরি করতে যেয়ে তাঁরা একটি নতুন ধর্ম তৈরি করে ফেলছেন, যার ধর্মীয় আচারবিধি ইসলামের মত আর মূলনীতিগুলো গ্রিক/ রোমান ফিলসফির মত। পশ্চিমা ভ্যালুর সাথে সহবস্থানে পৌছুতে ইসলামের অনেক মৌলিক বিষয়েই ইতিমধ্যে ওনারা অনাকাঙ্ক্ষিত বিতর্কের সৃষ্টি করেছেন যেমন কাফের এর ডেইফিনিশান, সুদ, গণতন্ত্র, ইসলামি শাসনব্যাবস্থা ইত্যাদি। এই মিউটেশান কতদূর যাবে বলা মুশকিল।
.
আমি নিজেও আমার পরিবারে ইয়াসির কাদি এবং বিভিন্ন কনটেম্পোরারি পশ্চিমা স্কলারদের লেকচার দেখতে উৎসাহিত করতাম। কারণ তাদের লেকচার/ প্রেসেন্টেশান বেশ সুন্দর। আর ইয়াসির কাদির অনেকগুলো লেকচার আছে যেগুলো আসলেই অনেক ইনফরমেটিভ এবং হৃদয়গ্রাহী। কিন্তু এর দ্বারা ওনারা বিভিন্ন বিতর্কিত মতবাদ প্রচারের একটি উর্বর ক্ষেত্র প্রস্তুত করছেন। এখন বলছেন না, চুপ থাকছেন, বা প্যাসিভ সমর্থন দিচ্ছেন, বা বিতর্কিত ব্যাক্তিদের পরিচিত করিয়ে দিচ্ছেন। বর্তমান রেটে চলতে থাকলে মোটামুটিভাবে বলা যায়, আগামী কয়েক বছরের মধ্যেই কুরআন হাদিস দ্বারা প্রমাণ করে দেয়া হবে সমকামিতা একটি ভাল ব্যাপার।
.
আল্লাহ আমাদের হেফাজত করুন।
.
Collected From
Brother
Zahid Eshaque (Abu Muaz)

No comments:

Post a Comment